ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

কলকাতায় আদিবাসী কুড়মি রানী রাসমণি রোডে বিক্ষোভ ও সভা করলেন সমাজের মানুষেরা

১৩ই ফেব্রুয়ারী মঙ্গলবার,দূর  দূরান্ত থেকে আদিবাসী কুড়মি সমাজের মানুষেরা মিছিল করে রানী রাসমণি রোডে উপস্থিত হন এবং সুভাস্থলে বিক্ষোভ সমাবেশ করেন, তাদের দাবি অবিলম্বে কুড়মি সমাজের মানুষদেরকে সমস্ত অধিকার দিতে হবে। যে সকল অধিকার থেকে তারা বঞ্চিত রয়েছেন , কুড়মি জাতিকে অবিলম্বে এস টি তালিকাভুক্ত করতে হবে।  কয়েকশো আদিবাসী সম্প্রদায়ের মানুষ তীর ধনুক বল্লম নিয়ে মিছিল করেন, তাহারা রাজ্য সরকারকে ও কেন্দ্র সরকারকে চোর অপবাদ দিলেন, সমাজের মানুষদের জন্য কাজ হচ্ছে না, বিভিন্ন দাবী নিয়ে আজও আন্দোলন করে চলেছে অথচ ভুড়ি ভুড়ি চুরি ডাকাতি চলছে সরকারদের মধ্যে। আর আমরা মুখ বুজে থাকব না , বক্তব্য শুরু হওয়ার আগে, তারা জয় বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন, শহীদ বীর রঘুনাথ মাহাতো ,চুনারাম গোবিন্দ মহাতো, শীতল, বকুল ,সহদেব, সুনীল মাহাতোর প্রতি শ্রদ্ধা জানালেন,  


এবং বক্তব্য শুরুর আগে সমস্ত সংগঠনের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানালেন , রানী রাসমণি রোডে বিক্ষোভ সভায় উপস্থিত হওয়ার জন্য। 


আজকের এই সভায় অনেকেই তাদের কাজ নষ্ট করে এসেছেন, অনেকেই ধান বিক্রি করে সেই টাকা খরচা করে এসেছেন, অনেকে ছাগল বিক্রি করে সেই টাকা খরচা করে এই সভায় এসেছেন, আমাদের ছাত্র-যুবরা সাইকেল কোরে প্রচন্ড রৌদ্রে Rally  করে সিআরআই অফিসে অভিযান করেছেন, এর জন্য আমরা কৃতজ্ঞ। আমরা গণতান্ত্রিক পদ্ধতিতে আমাদের দাবি গুলি জানায় , কিন্তু সরকার আমাদেরকে শর্ত দিয়ে আজও একটিও কাজ করেননি ও আমাদের দাবী মানেন‌ নি, ভোটের সময় অনেক কথা দিয়ে এসেছিলেন ,কিন্তু সেই সকল কথা গেল কোথায়,আমরা বিভিন্ন অফিসে আমাদের দাবি নিয়ে ডেপুটেশন দিয়েছি ,এমনকি দিল্লিতেও গিয়েছি, আজও কোন কাজ হয়নি, পরে জানতে পারি যে আমাদেরকে বোকা বানানো হচ্ছে ,আমরা তখন আমাদের লোকাল জন প্রতিনিধিদের ঘেরাও করে আমাদের দাবির কথা জানাই, কিন্তু আজও  কোন কিছু হয়নি ,তাই আজ এই রানী রাসমণি রোডে আমাদের বিক্ষোভ সমাবেশ।


আমরা জায়গায় জায়গায় দাবি নিয়ে আন্দোলন করেছি, আমাদের প্রতিনিধিরা নিজেদের জীবন বিপন্ন করে এবং জীবনের ঝুঁকি নিয়ে আজও তারা লড়াই করে চলছে ,এজন্য তাদের কাছে আমারা কৃতজ্ঞ, আমরা এই বিক্ষোভ সমাবেশ থেকে একটি কোথায় বলতে চাই, রাজ্য সরকারের কাছে যে সিআরআই জাস্টিফিকেশন রিপোর্ট রয়েছে ,তা অবিলম্বে কেন্দ্র সরকারের কাছে পাঠাতে হবে,  তারপর বুঝে নেব কিভাবে আদায় করতে হয়। 


মঞ্চে উপস্থিত হয়েছিলেন হাইকোর্টের আইনজীবী অখিলেশ মহাশয় ও আকাশ শর্মা। এছাড়া উপস্থিত ছিলেন সংগঠনের ভক্তিপদ মাহাতো ,জয়ন্ত ,রঞ্জিত প্রভৃতি।

ads

Our Facebook Page